দক্ষিণ কোরিয়ায় সুদুর প্রসারী জীবন গড়তে আরেকটু ভেবে পা ফেলতে হবে।

দক্ষিণ কোরিয়ায় সুদুর প্রসারী জীবন গড়তে আরেকটু ভেবে পা ফেলতে হবে।

স্বপ্নের দেশ দক্ষিণ কোরিয়া দিন দিন প্রবাসীদের কাছে বসবাসের জন্য উপযোগী ও আকর্ষণীয় হয়ে উঠছে। জীবনের তাগিদে ও সুন্দর ভবিষ্যৎ গড়তে কিছু দিন পূর্বেও দক্ষিণ কোরিয়া থেকে অন্যান্য দেশে যাওয়ার যে হিড়িক পড়েছিলো সেই সিদ্ধান্ত থেকে সবাই সরে এসেছে বা যারা এখোনো দোটানায়, দোদুল্যমান অবস্থায় রয়েছে তাদের সঠিক ও উপযোগী সিদ্ধান্ত নেয়ার সময় এসেছে।

প্রবাসীদের বসবাসের উপযোগী এবং সুদূরপ্রসারী ভবিষ্যত গঠনে দেশটির সরকার নিয়ম পরিবর্তনে প্রতিনিয়ত ইতিবাচক মনোভাব দেখিয়ে যাচ্ছে। বিদেশীদের দক্ষিণ কোরিয়ায় নাগরিকত্ব অর্জন অথবা স্থায়ী বাসিন্দা অর্জনে অনেকটা কষ্টসাধ্য হলেও অন্যান্য ভিসার ক্ষেত্রে দিন দিন অভূতপূর্ব পরিবর্তন হচ্ছে। শিক্ষা জীবন শেষ করে অন্য ভিসায় স্হানান্তর ও চাকরি পাওয়ার শতভাগ নিশ্চয়তা থাকায় দক্ষিণ কোরিয়ায় বিভিন্ন দেশ থেকে স্টুডেন্ট ভিসায় আসার প্রবনতাও বেড়েই চলছে।

সরকারের ইতিবাচক মনোভাব ও নিয়ম পরিবর্তন করার সুবাদে কোরিয়া ইমিগ্রেশনের তথ্যানুযায়ী বর্তমানে বাংলাদেশীদের সংখ্যা ২২,০০০ জন।
কোরিয়ার ইতিহাসে বাংলাদেশীদের সর্বোচ্চ সংখ্যা।
তন্মধ্যে অর্ধেকেই ইপিএস কর্মী যা সংখ্যায় ১১,৭০০ জন।
এছাড়াও স্টুডেন্ট ভিসাধারীর(D-2) সংখ্যা ১৫০০ জন, E-7,E-3,D-2 ভিসাধারীদের ডিপেন্ডেন্ট(F-3) ভিসাধারীর সংখ্যা ১১৩৩ জন, E-7 ভিসাধারীদের সংখ্যা ৭৩৮ জন ও আশ্রয় ভিসা (জি-১)৭০০ জন, রেসিডেন্সি ভিসা F-2 ভিসা ৬৯০ জন উল্লেখযোগ্য।

সাধারণ ইপিএস কর্মীগন দক্ষিণ কোরিয়ায় প্রবেশের পর দক্ষ কর্মী হিসেবে যাতে দীর্ঘ দিন বসবাস করতে পারে সেজন্য নিয়ম-কানুন পরিবর্তন ও সহজতর ও চোখে পড়ার মতো।

প্রথমত ইপিএস কর্মীদের কমিটেড ওয়ার্কার হিসেবে আসা এখন সবার জন্য এখন মোটামুটি নিশ্চিত ও সহজলভ্য ।

দ্বিতীয়ত দক্ষিণ কোরিয়া যাতে ১০ বছর থাকা যায় সেজন্য ইপিএস নিয়মকে ঢেলে সাজিয়ে E-9 নতুন ভার্সন চালূ করেছে।

তৃতীয়ত অপেক্ষাকৃত কম জনসংখ্যা এলাকায় বসবাস ও চাকরি করে আঞ্চলিক F-2-R ভিসা অর্জন করা যায়। E9 থেকে E7-4 থেকে F-2-R অর্জন সম্ভব।

চতুর্থত সবচেয়ে উল্লেখযোগ্য ও আকর্ষণীয় পরিবর্তন E-7-4 ভিসা। যেখানে কোম্পানি ভিত্তিক কোটা বর্ধিত করন ও পয়েন্ট পরিবর্তন করায় অনেকের ভিসা করার নতুন সুযোগ সৃষ্টি হয়েছে।

এবার মূল কথা হলো দক্ষিণ কোরিয়ায় সুদূর জীবন গড়তে যা অবশ্যই করনীয়:

∆ কোরিয়ান ভাষা শেখা অবশ্যই বাঞ্ছনীয় বিশেষ করে (사회통합프로그램) লেভেল ৫ পর্যন্ত কমপ্লিট করা। ইপিএস কর্মী হিসেবে কোরিয়াতে যারা নতুন এসেছেন তারা শুরু থেকেই 사회통합 프로그램 ক্লাস শুরু করা সর্বোত্তম। এবং যারা অনেকদিন কোরিয়া থেকেও কোরিয়ান ভাষা শিখে কি লাভ মনে করে করেন নাই তাদের উচিত ভাষা শেখা। কারণ যেকোনো ভিসায় স্থানান্তর হতে যান না কেন ভাষা শেখার সার্টিফিকেট প্রয়োজন পরবে।

∆দক্ষিণ কোরিয়া সর্বত্র আইনের জালে বাঁধা। প্রতিনিয়ত পা ফেলার আগেই হিসেব করতে হবে কোনো ভুল করছি নাতো। নিজের অজান্তেই অনেক ভুল করে আইন লঙ্ঘন হয়ে যেতে পারে যা কোরিয়াতে জীবন অনিশ্চিত হয়ে যাবে।

উদাহরনস্বরূপ
*লাইসেন্সবিহীন গাড়ি চালানো মোটরসাইকেল, ওথোবাই, ব্যাটারিচালিত সাইকেল না চালানো।

  • ই-৯ / ই-৭-৪ ভিসায় পার্টটাইম জব করা আইন লঙ্ঘন। অনেকে পার্ট টাইম জব করে নিজের একাউন্টে টাকা গ্রহন অথবা পার্ট টাইম অফিসে আইডি কার্ডের ফটোকপি জমা দিয়ে জব করে যে ভুল করে তা আর সমাধান যোগ্য নয়।
  • লাইন ফোন কেনার ক্ষেত্রে অধিক সতর্কতা অবলম্বন করা উচিত। ফোন ইন্টারনেটের বিল সব সঠিকভাবে পরিষদ যোগ্য কিনা তা যাচাই করা উচিত।
  • অপরিচিত কারো কাছে নিজের আইডি কার্ডের ফটোকপি বা ছবি দেওয়া মোটেই শোভনীয় নয়।
  • কোম্পানিতে অথবা কোম্পানির বাইরে ঝগড়া বিবাদ তর্ক-বিতর্ক সংঘর্ষে যাওয়া মোটেই উচিত নয়।

∆কোরিয়া স্থায়ীভাবে থাকতে গেলে বা কোন ভিসা পরিবর্তন করতে চাইলে মালিকের সাথে সুসম্পর্ক থাকাটা আবশ্যিক। তাই কোম্পানি পরিবর্তন না করে একই কোম্পানিতে থেকে মালিকের আস্থা অর্জন করা উচিত।

∆ অবসর সময় থাকলে বা বন্ধের দিনগুলোতে অন্য কিছুর পিছনে সময় নষ্ট না করে স্বেচ্ছাসেবী কাজে অংশগ্রহণ করা উচিত। এক্ষেত্রে আপনার পরবর্তীতে ভিসা পরিবর্তন এর ক্ষেত্রে অনেক সহযোগী হবে।

  • যৌন হয়রানি, নিজের দৃষ্টিভঙ্গি , কোরিয়ান মেয়েদের সামনে নিজেদের ভাষায় কটুক্তি করা অথবা অশ্লীল আচরণ করা বিপদের কারণ হতে পারে। প্রবাস জীবন সুন্দর , সুদূরপ্রসারী হোক ইপিএস বাংলা কমিউনিটি ইন কোরিয়া সবসময় এই শুভকামনা করে।